May 5, 2024, 9:54 am

সংবাদ শিরোনাম :
চোরাচালান লাইনম্যান রুবেল আহমদ বেপরোয়া জমির ধান নষ্ট করে দিলো প্রতিপক্ষ: দিশেহারা কৃষক সিলেটে ইট ভাটা নিয়ে নজিরবিহীন কেঙ্ককারী বিশ্ব গাজায় হত্যাকাণ্ড প্রত্যক্ষ করছে, বন্ধে কার্যকর ব্যবস্থা নিচ্ছে না : প্রধানমন্ত্রী সুজানগর ইসলামী সমাজকল্যাণ পরিষদের কমিটি গঠন বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের উদ্যোগে উন্মুক্ত সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত মাওলানা লুৎফুর রহমানের মৃত্যু ”গুজব সংবাদ ফেসবুকে” বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত বিজিবির নিয়ন্ত্রণে পুলিশের সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) পদে নিয়োগ দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে জোরালো ভূমিকা নিতে হবে সচিবদের :প্রধানমন্ত্রীর বইমেলা বাঙালি জাতিসত্তা দাঁড় করাতে সহায়ক : কবি নুরুল হুদা দুর্নীতি-অনিয়ম র অভিযোগে ডৌবাড়ী প্রবাসী কল্যাণ ট্রাস্টের ৪ সদস্য বহিষ্কারের অভিযোগ ৫০টি মডেল মসজিদ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী গোয়াইনঘাটের শীর্ষ কুখ্যাত চোরাকারবারী কালা মিয়া বিছানাকান্দি সীমান্তে অবৈধ পথে ঢুকছে ভারতীয় গরু :নেপথ্যে গোলাম হোসেন! বাদাঘাট মসজিদে ৫ লাখ টাকার অনুদান দিলেন সেলিম আহমদ এমপি রতনের আশীর্বাদ : যাদুকাটা গিলে খাচ্ছে রতন-মঞ্জু গোয়াইনঘাটে স্কুলের নামে প্রবাসীর জমি দখল গোয়াইনঘাটে এক শিবির নেতার বাড়িতে অভিযান চালিয়েছে পুলিশ  সিলেটে শেখ হাসিনার প্রথম সফর স্মরণ করে আবহবিচ’র দু’আ মাহফিল শেখ হাসিনার সিলেট শুভাগমণের ৪৩ বছর সোমবার সিলেটে বীর মুক্তিযোদ্ধা ফারুক এমপির আত্মার মাগফেরাত কামনায় মিলাদ ও দোয়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের কেন্দ্রীয় উপদেষ্টা নির্বাচিত সুনামগঞ্জের গোলাম আজম তালুকদার দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটির সক্ষমতা বৃদ্ধি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত মোখা:‘পরিস্থিতি বুঝে’ এসএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে নির্বাচনের ৪ দিন আগে নতুন যে প্রতিশ্রুতি দিলেন এরদোগান উত্তাল পাকিস্তান, প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা জাহাঙ্গীরের মনোনয়নপত্র বৈধ বলার সুযোগ নেই আমি প্রেসিডেন্ট থাকলে ইউক্রেন যুদ্ধ ঘটত না: ট্রাম্প কী হচ্ছে, আর কী হবে তা সময়ই বলে দেবে: অপু বিশ্বাস
যৌন নিপীড়নকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি অব্যাহত

যৌন নিপীড়নকারীদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠনের কর্মসূচি অব্যাহত

Please Share This Post in Your Social Media

সিলেট এমসি কলেজ ছাত্রাবাসসহ সারা দেশব্যাপী ধর্ষণ, নিপীড়ন, নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে এবং ধর্ষকদের সর্বোচ্চ শাস্তির দাবিতে বিভিন্ন সংগঠনের মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন অব্যাহত রয়েছে। এসব কর্মসূচিতে বক্তারা বলেন, সারাদেশ এখন ধর্ষণ নামক ব্যাধিতে আক্রান্ত হচ্ছে। এসব অপকর্ম কঠোর হস্তে দমন না করলে পরিস্থিতি আরো ভয়াবহ আকার ধারণ করবে। তাঁরা বলেন, ধর্ষণকারীদের রাজনৈতিক ট্যাগ লাগিয়ে যারা আশ্রয় প্রশ্রয় দিচ্ছে তাদেরকেও আইনের কাঠগড়ায় দাঁড় করাতে হবে। বক্তারা বলেন, ঘৃণ্য অপরাধ করে যারা সিলেটের মাটিকে অপবিত্র করেছে, তাদেরকে দৃষ্টান্তমূলক শাস্তি দিয়ে সিলেটবাসীকে কলঙ্কমুক্ত করতে হবে। বক্তারা অবিলম্বে এসব চিহ্নিত ধর্ষকদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে প্রশাসনের প্রতি জোর দাবি জানান।
গণফোরাম ঃ অব্যাহত নারী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে এবং দোষীদের শাস্তির দাবি জানিয়েছে গণফোরাম সিলেট জেলা ও মহানগর শাখা।
গত শুক্রবার এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, অব্যাহত নারী ধর্ষণ ও নির্যাতনে মানুষ মর্মাহত এবং উৎকণ্ঠিত। আমরা মনে করি, দেশের আইনশৃঙ্খলার চরম অবনতি, শৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা, বিচারের ক্ষেত্রে আইনী প্রক্রিয়ার জটিলতা ও দীর্ঘসূত্রিতা, ন্যায় বিচার পাওয়ার আশায় বছরের পর বছর আদালতে যাতায়াত করেও বিচার প্রার্থীদের যথাসময়ে বিচার না পাওয়ার কারণে মানুষের মধ্যে হতাশাবোধ আছে। নেতৃবৃন্দ বলেন, দ্রুত ও কার্যকর ন্যায় বিচার নিশ্চিত হলে, আইনের শাসন সুনিশ্চিত হলে সমাজ অপরাধমুক্ত হবে। সমাজকে অপরাধমুক্ত করার দায়িত্ব মূলত সরকারের।
বিবৃতিদাতারা হলেন, সিলেট জেলা গণফোরামের আহ্বায়ক অ্যাডভোকেট আনসার খান, মহানগরের আহ্বায়ক অ্যাডভোকেট এমদাদুল হক, জেলার সদস্য সচিব ইঞ্জিনিয়ার শিবু প্রসাদ দাশ, ও মহানগরের সদস্য সচিব মো. আশরাফ হোসেন।
সিলেট উদীচী: চলমান ধর্ষণ, নারী নির্যাতন বিচারহীনতার প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ করেছে উদীচী সিলেট জেলা সংসদ। সিলেট, নোয়াখালী, খাগড়াছড়ি, সাভারসহ দেশব্যাপী অব্যাহত ধর্ষণ, বর্বরোচিত নারী নির্যাতন ও বিচারহীনতার বিরুদ্ধে সারাদেশে একযোগে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশের অংশ হিসেবে সিলেটেও এ সাংস্কৃতিক সমাবেশ করে উদীচী, সিলেট। গতকাল শুক্রবার বিকেল ৪টায় কেন্দ্রীয় শহিদমিনার প্রাঙ্গণে জাতীয় সংগীতের মাধ্যমে সাংস্কৃতিক সমাবেশ শুরু হয়।
উদীচী সিলেটের সভাপতি এনায়েত হাসান মানিকের সভাপতিত্বে ও সহ-সভাপতি মাধব রায়ের পরিচালনায় এতে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় উদীচীর সাবেক সহ সভাপতি ব্যারিস্টার আরশ আলী।
উদীচী সিলেটের নাট্য সম্পাদক ফাহমিদা এলাহীর কাব্যনাট্য নারী পরিবেশনার মধ্যদিয়ে সাংস্কৃতিক পরিবেশনা ও সাংস্কৃতিক প্রতিবাদ শুরু হয়। দেশব্যাপী অব্যাহত ধর্ষণ, বর্বরোচিত নারী নির্যাতন ও বিচারহীনতার বিরুদ্ধে সারাদেশে একযোগে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশে সংহতি জানিয়ে সাংস্কৃতিক প্রতিবাদে অংশ নেন সাংস্কৃতিক ইউনিয়ন সিলেট, একদল ফিনিক্স ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী। উদীচী সিলেট জেলা সংসদ ও লাক্কাতুরা শাখার শিল্পীরাও প্রতিবাদী গণসংগীত পরিবেশন করেন। একক পরিবেশনায় অংশ নেন উদীচী সিলেটের সহ-সভাপতি গণসংগীতশিল্পী অংশুমান দত্ত, রতন দেব। সাংস্কৃতিক সমাবেশে সংহতি জানান, দুষ্কাল প্রতিরোধে আমরা’র নেতৃবৃন্দসহ বাম গণতান্ত্রিক ছাত্র সংগঠন ও রাজনৈতিক সংগঠন।
বক্তারাও সাংস্কৃতিক পরিবেশনার মাধ্যমে ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানান। পাশাপাশি শুধু আইন করে, গ্রেফতার করে, নিম্ন আদলতে রায় দিয়ে মানুষকে বোকা না বানিয়ে প্রকৃত আইনের শাসনের আওতায় এনে পুরোনো মামলাগুলোরও সমাধান এবং দোষীদের সর্বোচ্চ শাস্তির দাবি তুলেন। দ্রুত আইনের আওতায় এনে এরকম সংবেদনশীল ও মারাত্মক অপরাধ বিবেচনায় ধর্ষণের সর্বোচ্চ শাস্তি প্রয়োগ ও বাস্তবায়নে উচ্চ আলাদতের সক্রিয়তার
আহ্বান জানান।
মাপসাস: মানবাধিকার ও পরিবেশ সাংবাদিক সোসাইটি (মাপসাস) সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে ধর্ষকদের শাস্তির দাবিতে গতকাল শুক্রবার বিকেল ৩টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এক মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।
সংগঠনের সভাপতি শেখ মো. লুৎফুর রহমানের সভাপতিত্বে এবং প্রচার সম্পাদক মারুফ হাসান এবং ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক নাজিম উদ্দিনের যৌথ পরিচালনায় মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি, বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ সংস্থা সিলেট জেলার সভাপতি হেলাল আহমদ চৌধুরী, সুনামগঞ্জ জেলা স্বেচ্ছাসেবক দলের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক সৈয়দ মোহাদ্দিস আহমদ, গণদাবী পরিষদ কেন্দ্রীয় কমিটির সদস্য নিজাম খান।
এ সময় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, সংগঠনের সহ সভাপতি দারা খান, ফজলুল কাদির চৌধুরী দিনার, সাংগঠনিক সম্পাদক সুমন মিয়া, সহ সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, অর্থ সম্পাদক শামীম মিয়া, দপ্তর সম্পাদক শাহেদ আহমদ, সহ দপ্তর সম্পাদক আব্দুল মুকিত, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. বাপ্পী চৌধুরী, সদস্য আরিফ আহমদ, আশিক তানভীর, ওয়াহিদুর রহমান, লুৎফুর শিকদার, রাসেল আদনান, স্বর্ণালী সাহিত্য পরিষদ সিলেটের সভাপতি নূরুদ্দিন রাসেল, ইসমাইল আলী, শামীম খান, সজিব হোসেন, মো. মোহন, মখলিছুর রহমান, আলম আহমদ, মনির হোসেন প্রমুখ।
আরামবাগ এলাকাবাসী: সিলেট এমসি কলেজ ছাত্রাবাসসহ সারাদেশব্যাপী ধর্ষণ, নিপীড়ন, নারীর প্রতি সহিংসতার প্রতিবাদে এবং সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবীতে আরামবাগ এলাকাবাসীর উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। গতকাল শুক্রবার বাদ জুম্মা আরামবাগ এলাকায় একটি অভিজাত সেন্টারের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।
এলাকার বিশিষ্ট মুরুব্বী গোলাম কিবরিয়ার সভাপতিত্বে ও ব্যবসায়ী শাহীন আহমদ এবং গোলাম কিবরিয়ার যৌথ পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সিটি কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, সিলেট বারের সাবেক সাধারণ সম্পাদক এডভোকেট হোসেন আহমদ, মানবাধিকার বাস্তবায়ন কমিশনের সভাপতি আ. ম. ন. জামান চৌধুরী, বিশিষ্ট মুরুব্বী মনির উদ্দিন চৌধুরী, মো. শফি আহমদ সুফী, সিলেট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট ফজলুল হক সেলিম, আকবরী জামে মসজিদের পেশ ইমাম সাব্বির আহমদ, আব্দুস সামাদ, ছয়ফুল আলম হিরণ, রুকন আহমদ, ইউপি সদস্য সুহিন আহমদ চৌধুরী, শমশের আলী শম্বু, সাংবাদিক এম. এ. ওয়াহিদ চৌধুরী, আনোয়ার চৌধুরী প্রমুখ। সভায় বক্তারা আরামবাগ এলাকায় একটি পুলিশ ফাঁড়ি করার দাবি জানান।
কালিঘাট যুব উন্নয়ন পরিষদ: ধর্ষকদের ফাঁসির দাবিতে কালিঘাট যুব উন্নয়ন পরিষদের উদ্যোগে গতকাল শুক্রবার বিকেলে কালিঘাটে মানবববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।
কালিঘাট যুব উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি শাহিদুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক তারেক আহমদ এবং সাংগঠনিক সম্পাদক মঞ্জিল আলীর পরিচালনায় প্রধান অতিথি অতিথির বক্তব্য রাখেন, কালিঘাট যুব উন্নয়ন পরিষদের উপদেষ্টা ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ, বিশেষ অতিথির বক্তব্য রাখেন কালীঘাট শাহ চট জামে মসজিদের ইমাম ও খতিব জামাল উদ্দিন আজমী, বিকিরণ এর সভাপতি আব্দুল্লাহ আরাফাত, সংগঠনের পৃষ্ঠপোষক শাহ জালাল আহমদ, লালদীঘিরপার শ্রমিক কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক আনিসুর রহমান, কালীঘাটের ব্যবসায়ী আবুল হোসাইন।
এছাড়াও উপস্থিত ছিলেন, পরিষদের সিনিয়র সহ সভাপতি সাঈদ মিয়া, সহ সভাপতি মামুন আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউর রহমান, সহ সাধারণ সম্পাদক খোকন আহমদ, সহ সাংগঠনিক সম্পাদক সানি আহমদ, অর্থ সম্পাদক জুনায়েদ আহমদ, সহ অর্থ সম্পাদক সাইদুর রহমান, প্রচার সম্পাদক রাজু মিয়া, সহ প্রচার সম্পাদক সজিব আহমদ, দপ্তর সম্পাদক ইমন আহমদ, সহ দপ্তর সম্পাদক সুমন আহমদ, ধর্ম সম্পাদক নিজাম আহমদ, ক্রীড়া সম্পাদক শিমূল আহমদ, সহ ক্রীড়া সম্পাদক ইমন মিয়া, আইন সম্পাদক রুম্মান আহমদ, যুব কল্যাণ কর্মসংস্থান সম্পাদক রাসেল আহমদ, মানবাধিকার সম্পাদক ইকবাল হোসেন, আপ্যায়ন সম্পাদক শামীম আহমদ, কার্যকরী কমিটির সদস্য রাহুল আহমদ, রিপন আহমদ, অভি আহমেদ প্রমুখ।
দক্ষিণ সুনামগঞ্জ উদীচী: দক্ষিণ সুনামগঞ্জ থেকে নিজস্ব সংবাদদাতা জানান, নোয়াখালী, সাভার, খাগড়াছড়ি ও সিলেটসহ দেশব্যাপী সংঘটিত ধর্ষণ ও হত্যাকাণ্ডের দৃষ্টান্তমূলক শাস্তির দাবীতে সারাদেশের ন্যায় বাংলাদেশ উদীচী দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
গত শুক্রবার বিকাল ৪ টায় উপজেলার শান্তিগঞ্জ বাজার পয়েন্টে উপজেলা উদীচীর সভাপতি শ্যামল দেবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোঃ জাহাঙ্গীর আলমের সঞ্চালনায় প্রতিবাদ সভায় বক্তব্য রাখেন, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান দুলন রানী তালুকদার, উপজেলা সুজনের সাধারণ সম্পাদক আবু সঈদ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা জাহাঙ্গীর আলম, সংস্কৃতি কর্মী জয়ন্ত তালুকদার পুল্টন, আল আমিন আহমদ জুনেদ, আশিষ চন্দ্র দাস, বোরহান উদ্দিন, খালেদ হাসান, উপজেলা উদীচীর সহ সভাপতি দোলন দেবনাথ, সহ সম্পাদক ছায়াদ হোসেন সবুজ প্রমুখ।





Calendar

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031



  1. © সর্বস্বত্ব সংরক্ষিত © 2017 sylhet71news.com
Design BY Sylhet Hosting
sylhet71newsbd